করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বাড়াতে কোস্ট ট্রাস্ট

করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বাড়াতে কোস্ট ট্রাস্ট

0 583

প্রতিদিন নতুন নতুন দেশ আক্রান্ত হচ্ছে করোনাভাইরাসে। বিশ্বের ১০০টিরও বেশি দেশে ছড়িয়েছে এই ভাইরাসটি। এখন পর্যন্ত লক্ষাধিক মানুষ আক্রান্ত হলেও সুস্থ হয়ে বাড়ি ফিরছে অধিকাংশই। মাত্র ২ভাগ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। যাদের বয়স ৬০ এর বেশি এবং যারা ডায়াবেটিস, শ্বাসকষ্ট, হূদরোগসহ জটিল রোগে ভুগলে তাদের মৃত্যুর আশংকা থাকে। সবচেয়ে আশার দিক হলো, শিশুরা এই রোগে আক্রান্ত হচ্ছে না বলতে গেলে। নিয়মিত হাত ধোয়া, পরিস্কার-পরিচ্ছন্নতা, হাঁচি-কাশি মুখ ঢেকে রাখা, ভীড় এড়িয়ে চলা, আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকা প্রধানত এই রোগ থেকে বাাঁচার উপায় হিসেবে চিহ্নিত করছেন চিকিৎসকগণ। দেশে দেশে সরকারসমূহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ি সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।
আমাদের দেশেও এই ভাইরাসে আক্রান্ত তিনজন ব্যক্তির সন্ধান পাওয়া গেছে যার মধ্যে দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। সরকারের পক্ষ থেকে সচেতনায় বৃদ্ধি ও আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার জন্য ব্যপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সরকারের কাজটি বেগবান করার জন্য বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট নানামুখী সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। সংস্থাটি মনে করে, শুধু সংস্থার কর্মীদের সুস্থ রেখে সবার সুস্থতা নিশ্চিত করা যাবে না। তাই সংস্থাটি তার কর্ম এলাকার প্রতিটি মানুষকে সচেতন করার উদ্যোগ নিয়েছে। বিভিন্ন ধাপে সেই কর্মসূচি চলমান আছে। যেমন, সাকুলার জারি করে কর্মীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণে বাধ্য করা, সচেতনতামূলক ভিডিও তৈরি, প্রদর্শন ও ফেইসবুকে প্রচার, ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মীদের নিয়মিত গাইড করা, লিফলেট তৈরি ও বিতরণ, সদস্যদের মধ্যে ব্যাপকভিত্তিক সচেতনতা সৃষ্টির জন্য নিয়মিত আলোচনা ও বাড়ি পরিদর্শনের সময় ফলোআপ চলতে থাকবে।
এই কার্যক্রম যথাযথভাবে পালনের জন্য কোস্ট ইতিমধ্যে অধিকাংশ কাজ সম্পন্ন করেছে। সচেতনামূলক কাজগুলো আরো আরো সপ্তাহ চলবে। ভোলা ও চরাঞ্চল, বরিশাল, নোয়াখালি, চট্টগ্রাম, কক্সবাজার অঞ্চলের কর্মসূচি পরিচালিত এলাকার সকল পরিবারে, স্কুল, কলেজ, মাদ্রাসা, ধর্মীয় প্রতিষ্ঠানে ইতিমধ্যে সাড়ে ৪ লাখ লিফলেট বিতরণ করা হয়েছে। কক্সবাজার ও ভোলার সব স্কুল, কলেজ ও ধর্মীয় প্রতিষ্ঠানে লিফলেট বিতরণ করা হয়েছে। জেলা ও উপজেলা কার্যালয়, ইউনিয়ন পরিষদ, স্বাস্থ্য কমপ্লেক্সে লিফলেট বিতরণ করা হয়েছে।
মোট ১৩৫,৭০০ সদস্যের মধ্যে লিফলেট বিতরণ করা হয়েছে। এছাড়া, ২৭৩টি ইউনিয়ন পরিষদ, ৫১টি উপজেলা পরিষদ, ৯টি জেলা পরিষদ, ৫৩৯টি ধর্মীয় প্রতিষ্ঠান, ২৯৯টি মাদ্রাসা, ৪৩৪টি প্রাথমিক বিদ্যালয়, ২৮০টি হাইস্কুল, ১৪০টি কলেজে মোট ৪৫০,০০০টি লিফলেট বিতরণ করা হয়েছে। আগামি দুই সপ্তাহ এই বিষয়ক উন্নয়ন লেসন স্কুল, কলেজ ও সদস্যদের মধ্যে অব্যাহত থাকবে। এছাড়া চরফ্যাশনের অবস্থিত কমিউনিটি রেডিও –রেডিও মেঘনা নিয়মিত সচেতনতামূলক কথিকা, তথ্য প্রদান, সংবাদ, পিএসএ প্রচার করা হচ্ছে।
Photos

Social sharing