করোনার সময়ে কোস্ট ট্রাস্ট স্থানীয় প্রশাসনকে ১৬ লাখ টাকা দিয়ে সহায়তা; রোহিঙ্গা শিবিরে বার্মিজ ভাষায় ভিডিও ও লিফলেট বিতরণের মাধ্যমে জনসচেতনতা তৈরি

0
2794

কোস্ট ট্রাস্ট গত ৩০ এবং ৩১ মার্চ, ২০২০ তারিখে একযোগে উপক‚লীয় ৮টি জেলা-চট্টগ্রাম, ভোলা, লক্ষীপুর, ঝালকাঠি, পটুয়াখালি, বরিশাল, কক্সবাজার, ফেনী এবং উপক‚লীয় ৩৭ টি উপজেলার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে যথাক্রমে ৫০ হাজার এবং ২৫ হাজার টাকা করে মোট ১৬ লাখ টাকা করোনা ভাইরাস মোকবেলায় তৈরি সরকারী তহবিলে প্রদান করে। তবে বিশেষ করে ভোলা জেলায় ১ লাখ এবং চরফ্যাশন ও কুতুবদিয়া উপজেলায় যথাক্রমে ৫০ হাজার এবং ২ লাখ টাকা প্রদান করা হয়। উল্লেখ্য যে, এটি সংস্থার ক্ষুদ্র ঋণ কার্যক্রমের সার্ভিস চার্জ থেকে প্রণীত দুর্যোগ তহবিলের টাকা।
এর আগে সংস্থাটি ১০ মার্চ, ২০২০ তারিখে থেকে বিভিন্ন ধাপে তার সচেনতামূলক কর্মসূচি চালিয়ে যায়। যেমন, সচেতনতামূলক ভিডিও তৈরি, প্রদর্শন ও ফেইসবুকে প্রচার, লিফলেট তৈরি ও বিতরণ, সদস্যদের মধ্যে ব্যাপকভিত্তিক সচেতনতা সৃষ্টির জন্য নিয়মিত আলোচনা ও বাড়ি পরিদর্শনের সময় ফলোআপ চালিয়ে যায়। এছাড়া কর্মীদের নিয়মিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে গাইড করা এবং মোটিভেশন দেওয়া হয়। এখানেও ঐ নিজস্ব তহবিলের টাকা খরচ করা হয়।
কোস্ট পরিচালিত আরো কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য ছিল ভোলা ও চরাঞ্চল, বরিশাল, নোয়াখালি, চট্টগ্রাম, কক্সবাজার,পটুয়াখালি, ঝালকাঠি, লক্ষীপুর, ফেনী জেলায় পরিচালিত কর্ম এলাকায় ৯.৫ লাখ লিফলেট বিতরণ সহকারে সচেতনতার আলোচনা। ১৩৫,৭০০ সংখ্যক ক্ষুদ্র ঋণের সদস্যের, ২৭৩টি ইউনিয়ন পরিষদ, ৫১টি উপজেলা পরিষদ, ৯টি জেলা পরিষদ, ৫৩৯টি ধর্মীয় প্রতিষ্ঠান, ২৯৯টি মাদ্রাসা, ৪৩৪টি প্রাথমিক বিদ্যালয়, ২৮০টি হাইস্কুল, ১৪০টি কলেজে এ সকল লিফলেট বিতরণ করা হয়েছে। এছাড়া চরফ্যাশনের অবস্থিত কমিউনিটি রেডিও -রেডিও মেঘনা নিয়মিত সচেতনতামূলক কথিকা, তথ্য প্রদান, সংবাদ, পিএসএ প্রচার করা হচ্ছে।
এছাড়া গত ২০ ও ২৮ মার্চ, ২০২০ তারিখে জরুরিভিত্তিতে রাহিঙ্গাদের সচেতন করার প্রয়াসে বার্মিজ ভাষায় ২.৮ লক্ষ লিফলেট ছাপিয়ে ৯টি ক্যাম্প এবং ৭৭ মসজিদে বিতরণে মাধ্যমে রোহিঙ্গাদের সচেতনতা ও দলীয় আলোচনা করা হয়। অন্যদিকে তিনটি ভাষা প্রমিত বাংলা, কক্সবাজারের আঞ্চলিক ভাষা ও বার্মিজ ভাষায় মোট ৬টি ভিডিও ডকুমেন্টারিও নির্মাণ করে। এগুলো কোস্ট ট্রাস্ট এর ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে গত ১১ মার্চ থেকে সবগুলো ভিডিও ফেইসবুক ও ইউটিউবে আপলোড করা হয়। এগুলো কোস্ট ট্রাস্ট (িি.িপড়ধংঃনফ.হবঃ) ও পাওয়া যাবে।
সংস্থাটি এপর্যন্ত মোট ৫ ধরণের লিফলেট ছাপে। তার মধ্যে উরেøখযোগ্য হলো-বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা ভাইরাস সংকটে মানসিক চাপ থেকে মুক্তির উপায়, আইসিসিডিআর,বি ও স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভাইরাসে প্রতিরোধে করণীয়, হোমকোয়ারেন্টেনের কীভাবে থাকবেন, হোম কোয়ারেন্টেন না মানলে শাস্তিমূলক ব্যবস্থা কী কী ইত্যাদি।. Download press release [Bangla] [English]
Photos

Newspaper:

Social Sharing